অসংক্রামক ব্যাধি (NCDs): জীবনকে স্বাস্থ্যকর রাখার চ্যালেঞ্জ

যে রোগগুলো একজন থেকে আরেকজনে ছড়ায় না, অর্থাৎ ছোঁয়াচে না তাদের অসংক্রামক ব্যাধি (Noncommunicable diseases, or NCDs) বলা হয়। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এটি একটি চিকিৎসা সংক্রান্ত শারীরিক অবস্থা বা রোগ যেটা এক প্রাণী থেকে অন্য প্রাণীতে ছড়ায় না। দুনিয়াজুড়ে অসংক্রামক ব্যাধি এখন মাথাচাড়া দিয়ে উঠেছে।

এই অসংক্রামক রোগগুলির মধ্যে মূল কারণ বেশিরূপে অশুদ্ধ খাদ্য, অপ্রতিসম্মত জীবনযাপন, নিয়মিত শারীরিক কার্যকলাপ অভাব, স্বাস্থ্যসম্মত জীবনযাপনের অভাব এবং জীবনযাপনের অব্যাহতির মধ্যে পাওয়া যায়। এই সমস্যার সমাধানে শিক্ষাপ্রতি, সচেতনতা ও পরিবর্তন এমন কিছু যে মূলত সমাজের সহায়ক স্বাস্থ্য পদ্ধতি এবং স্বাস্থ্যসেবা বিকাশে অত্যন্ত গুরুত্ব দেয়।

অসংক্রামক ব্যাধিগুলি এখন একটি গুরুত্বপূর্ণ সামাজিক ও স্বাস্থ্য চ্যালেঞ্জ হিসাবে উভয় উন্নত এবং উন্নততর দেশে হতে পারে। হৃদরোগ, ডায়াবেটিস, ক্যান্সার, শ্বাসকষ্ট, মধুমেহ সহ অনেক অসংক্রামক রোগের মধ্যে এগুলির বৃদ্ধি অপরিহার্য হয়েছে। এই রোগগুলির অনেক ক্ষেত্রে আগাম চিকিৎসা ও সঠিক পরামর্শ না পেলে এগুলি মারাত্মক ফলাফল সহ বৃদ্ধি পেতে পারে।

শেয়ার করুনঃ

Related Posts

মেডিসিন বিশেষজ্ঞঃ দায়িত্ব

১. রোগের পরিচিতি ও পরীক্ষা: মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার প্রথমে রোগের পরিচিতি করে এবং রোগীর সার্বিক স্বাস্থ্য অবস্থা পরীক্ষা করে তাদের

Read More

বাংলাদেশে মেডিসিন বিশেষজ্ঞদের সাফল্য

বাংলাদেশে, মেডিসিন বিশেষজ্ঞরা স্বাস্থ্যযত্নের বিভিন্ন ক্ষেত্রে মহৎ সাফল্য অর্জন করেছেন। যেকোনো দেশের স্বাস্থ্য যোগাযোগের প্রতি তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তারা

Read More