গ্রন্থিবাত: যে কোন বয়সের মানুষের দু:খের কারণ

সাধারণ মানুষের ভাষায় গ্রন্থিবাত হল হাড়ের জোড়ের বিভিন্ন প্রকারের রোগ যা স্ত্রী- পুরুষ নির্বিশেষে যে কোন বয়সের মানুষের হতে পারে। আগে গবেষকরা মনে করতেন যে গ্রন্থিবাত একটি বয়স সম্পর্কিত ব্যাধি যা শুধু মাত্র ৫০ বছরের উপরের মানুষদের হয়। সাম্প্রতিক গবেষণ জানাচ্ছে যে গ্রন্থিবাত যে কোন বয়সের মানুষেরই হতে পারে। সঠিক কথা হল এই যে, এই রোগ সামাজিক-অর্থনৈতিক উদ্বেগগুলির একটি প্রধান হয়ে উঠেছে, কারণ এই কুখ্যাত রোগ মানুষের চলা-ফেরাতে প্রতিবন্ধকতার সৃষ্টি করছে।

গ্রন্থিবাত যে কোন বয়সে হতে পারে এবং এটি সমাজের বিভিন্ন শ্রেণিতে প্রভাব ফেলতে পারে। সামাজিক পরিবেশের চাপ ও চাকরির স্থিতিতে মানসিক চাপের একটি মূল কারণ হওয়া সত্ত্বেও, উচ্চ পরিমাণে খাবার বৈষম্য, নিয়মিত ব্যায় সমস্যা, এবং স্বাস্থ্যসম্মত জীবনযাপনের অভাব সহ প্রতিবন্ধকতার কারণ হতে পারে।

এই পরিস্থিতির মধ্যে, একটি সম্পূর্ণ সমাজের সহযোগিতা, প্রশিক্ষণ ও সচেতনতা আবশ্যক যাতে মানুষের জীবন পরিবর্তন হয় এবং একটি স্বাস্থ্যসম্মত সমাজ গঠন করা যায়।

শেয়ার করুনঃ

Related Posts

ভিটামিন ডি কমে গেলে করণীয় কি?

ভিটামিন ডি কমে গেলে করণীয় কি?

বর্তমান সময়ে ভিটামিন ডি মানব স্বাস্থ নিয়ে আলোচনার কেন্দ্রে অবস্থান করছে। শিশুদের দৈহিক কাঠামো বৃদ্ধি করার অন্যতম ক্যালসিয়াম- যা শরীরের

Read More